২৮-মার্চ-২০২৪
২৮-মার্চ-২০২৪
Logo
অর্থনীতি

ঘরে বসেই কেনা যাবে টিসিবির পণ্য

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২১-০৪-২৬ ০৭:০৬:২০
...

ঘরে বসে অনলাইনে বাজারের চেয়ে কম দামে টিসিবির চার পণ্য কেনা যাবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলো হলো- সয়াবিন তেল, ডাল, ছোলা ও চিনি।


সোমবার বেলা ১২টার দিকে অনলাইনে এ বিক্রয় কার্যক্রম উদ্বোধন করা হবে। এরপর থেকে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) সেবা সপ্তাহজুড়ে রমজানের এসব পণ্য কেনা যাবে। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। 


ই-ক্যাব জানায়, টিসিবির পণ্যে ডেলিভারি চার্জ সর্বোচ্চ ৩০ টাকা নেওয়া হবে। তবে যাচাই ডটকম কোনো ডেলিভারি চার্জ নেবে না বলে জানিয়েছে।


যেসব প্রতিষ্ঠান থেকে ক্রেতারা পণ্য কিনতে পারবেন : এসিআই লজিস্টিক লিমিটেডের স্বপ্ন, যাচাই.কম, ওয়ান স্টপ সুপার শপ, ই-ট্রাইক্যাচ টেকনোলজিস (টাঙ্গাইল) www.bairan.com.bd, গ্রামীন ফ্রেন্ডস (সিরাজগঞ্জ) www.epolli.com.bd, সবজি বাজার ও কেজি ক্লিকে। 


একজন ক্রেতা সর্বোচ্চ ৫ লিটার তেল (প্রতিলিটার ১০৮ টাকা) এবং ৫৮ টাকা কেজি দরে সর্বোচ্চ তিন কেজি করে ছোলা, চিনি ও ডাল অর্ডার দিতে বা কিনতে পারবেন।


২৬ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত টিসিবি পণ্য দেবে। প্রতিষ্ঠানগুলো স্টক থাকা পর্যন্ত বিক্রি করতে পারবে। সবমিলিয়ে দেড়শ টনের মতো পণ্য দেবে দেবে টিসিবি।


সোমবার দুপুর ১২টার দিকে উদ্বোধনী অনুষ্ঠানের পর থেকে ক্রেতারা অর্ডার দিতে পারবেন। তবে প্রথম দিন শিডিউল জটিলতার কারণে ৮ প্রতিষ্ঠানের বদলে হয়তো তিন থেকে ৪ প্রতিষ্ঠানকে পণ্য দিবে টিসিবি। তবে পরের দিন থেকে সব প্রতিষ্ঠান থেকেই সময় মতো পণ্য কেনা ও ডেলিভারি পাওয়া যাবে।


ই-ক্যাব জানায়, সোমবার বেলা ১২টার দিকে বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ই-ক্যাবের সহযোগিতায় কিছু নির্বাচিত অনলাইন শপে ডাল, তেল, চিনি ও ছোলা বিক্রির এ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠান জুমে অনুষ্ঠিত হবে।