• ঢাকা
  • ২৩-জুন-২০২১
img

ওডিশা উপকূলে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৫-২৬ ১০:১১:০৭
photo

ভারতের ওডিশা রাজ্যের উপকূলের আরও কাছাকাছি পৌঁছে গেছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’।


দেশটির আবহাওয়া অধিদপ্তরের বুধবার ভোর সাড়ে ৫টার বুলেটিনে বলা হয়, ওডিশার ধামরা থেকে মাত্র ৬০ কিলোমিটার পূর্বে রয়েছে ইয়াসের কেন্দ্রস্থল।


পারাদ্বীপ থেকে ৯০ কিলোমিটার পূর্ব এবং উত্তর-পূর্বে রয়েছে ঘূর্ণিঝড়টি। পশ্চিমবঙ্গের দিঘা থেকে মাত্র ১০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ইয়াস।


বুধবার দুপুরের আগেই ওডিশার উপকূলে ‘ইয়াস’ আছড়ে পড়বে মনে করছে আবহাওয়া অধিদপ্তর।


ইতোমধ্যেই পশ্চিমবঙ্গ এবং ওডিশার উপকূলবর্তী এলাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।


ওডিশার ভদ্রক জেলার ধামরা এবং বালেশ্বরের মধ্যবর্তী উপকূলভাগের দিকেই এগিয়ে যাচ্ছে। দুপুর পর্যন্ত ওডিশার উপকূলবর্তী ওই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ক্ষয়ক্ষতির আশঙ্কাও বাড়াচ্ছে।


আনন্দবাজার জানায়, যে গতি নিয়ে ‘ইয়াস’ স্থলভাগের দিকে এগিয়ে আসছিল, শেষ ৬ ঘণ্টায় তা একটু বেড়েছে। শেষ ৬ ঘণ্টায় ঘণ্টা প্রতি ১৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ‘ইয়াস’।


স্থলভাগে আছড়ে পড়ার আগে ভোর সাড়ে ৫টা নাগাদ উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের গতিবেগ ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। তবে তা দমকা ও ঝোড়ো হাওয়ার আকারে ১৫৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

© দিন পরিবর্তন

সম্পাদক ও প্রকাশকঃ মোস্তফা কামাল মহীউদ্দীন, মাগুরা গ্রুপ্রের প্রতিষ্ঠান বাংলাদেশ নিউজ অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের পক্ষে, মোস্তফা কামাল মহীউদ্দীন কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর,কে, মিশন রোড, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ প্লট নং ৩১৪/এ, রোড-১৮, ব্লক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯।

পিএবিএক্সঃ ৮৪৩১৮৮৩-৪, ৮৪৩১০৯৫, ৮৪৩১৮৮৭, সার্কুলেশনঃ ০১৮৪৭৪২১১৫২, বিজ্ঞাপনঃ ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-১৯৩৪৭৮। E-mail: dparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com