• ঢাকা
  • ১৮-সেপ্টেম্বর-২০২১
img

১৫৫ কি.মি. বেগে ওডিশা উপকূলে আছড়ে পড়ল ‘ইয়াস’

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৫-২৬ ১০:৫৬:৩০
photo

ভারতের ওডিশা রাজ্যের বালাশোর উপকূলে আছড়ে পড়েছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ১৫৫ কিলোমিটার।


বুধবার সকাল ৯টা ১৫ মিনিটের বুলেটিনে ভারতের আবহাওয়া দপ্তর জানায়, ওডিশার বালাশোরের দক্ষিণে ‘ইয়াস’র স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়।


এই মুহূর্তে ঘূর্ণিঝড় কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার যা দমকা ও ঝোড়ো হাওয়ার আকারে সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে।


বুধবার দুপুরের মধ্যে অতি প্রবল ঘূর্ণিঝড় রূপে ‘ইয়াস’ ওডিশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে ওডিশার বালাশোরের দক্ষিণ ও ডামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করে যাবে বলেই পূর্বাভাস। এরপর ঘূর্ণিঝড়টি চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।


বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে ওডিশার বালাশোর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।


অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জেলাতেও। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

© দিন পরিবর্তন

সম্পাদক ও প্রকাশকঃ মোস্তফা কামাল মহীউদ্দীন, মাগুরা গ্রুপ্রের প্রতিষ্ঠান বাংলাদেশ নিউজ অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের পক্ষে, মোস্তফা কামাল মহীউদ্দীন কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর,কে, মিশন রোড, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ প্লট নং ৩১৪/এ, রোড-১৮, ব্লক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯।

পিএবিএক্সঃ ৮৪৩১৮৮৩-৪, ৮৪৩১০৯৫, ৮৪৩১৮৮৭, সার্কুলেশনঃ ০১৮৪৭৪২১১৫২, বিজ্ঞাপনঃ ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-১৯৩৪৭৮। E-mail: dparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com