১৮-জুলাই-২০২৪
১৮-জুলাই-২০২৪
Logo
এশিয়া

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২৩-১০-২৭ ১৬:৪৬:১৯
...

মালয়েশিয়ার নতুন রাজা হলেন সুলতান ইব্রাহিম সুলতান ইস্কান্দার। তিনি দেশটির বর্তমান রাজা আল সুলতান আবদুল্লাহর স্থলাভিষিক্ত হবেন। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর তিনি দায়িত্ব গ্রহণ করবেন। খবর আল জাজিরা

 মালয়েশিয়ায় মন্ত্রিপরিষদ শাসিত সরকার ব্যবস্থা প্রচলিত এবং রাষ্ট্রপ্রধানের পদটি রাজার জন্য নির্ধারিত। দেশটির সরকার পরিচালনায় রাজার ভূমিকা অনেকটাই আনুষ্ঠানিক। 

রাজা নির্বাচনের দায়িত্ব পালন করেন দেশটির রয়্যাল কাউন্সিল। দেশটির বর্তমান বিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ ২০১৮ সালে সিংহাসনে বসেছিলেন।

নতুন রাজা সুলতান ইব্রাহিম সুলতান ইস্কান্দার মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের রাজ পরিবারের প্রধান এবং মালয়েশিয়ার অভ্যন্তরীণ রাজনীতিতে স্পষ্টভাষী ব্যক্তি হিসেবে পরিচিত। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে তার।

সাংবিধানিকভাবে মালয়েশিয়ার রাজার মেয়াদ ৫ বছর এবং তার ক্ষমতা বেশ সীমিত। তবে ২০২০ সালের পর দেশটির পার্লামেন্ট ও রাজনীতিতে অস্থিতিশীলতা দেখা দিলে তৎকালীন রাজাকে রাজনীতি সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে তৎপর দেখা গেছে। বিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ তার মেয়াদে ৩ জন প্রধানমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন।