• ঢাকা
  • ১৮-মে-২০২১
img

বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ বিকেলে

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৩-২৫ ০৯:৪৬:৫৩
photo

স্বাধীনতার ৫০ বছর পর বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীদের প্রথম পর্যায়ের তালিকা প্রকাশ করতে যাচ্ছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেল চারটায় এ তালিকা প্রকাশ করা হবে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিকেলে সংবাদ সম্মেলন করে প্রায় ১ লাখ ৪৮ হাজার প্রকৃত বীর মুক্তিযোদ্ধার নাম প্রকাশ করবেন। এ ছাড়া ১৮৬ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকাও প্রকাশ করা হবে।

বুধবার (২৪ মার্চ) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ।

ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টারে (এমআইএস) যুক্ত হওয়াদের তালিকাই আজ প্রকাশ করবেন মন্ত্রী। যাঁদের নাম শুধু বেসামরিক তালিকায় আছে, তাঁদের নাম আপাতত প্রকাশ করা হবে না। এ ছাড়া জামুকার সুপারিশবিহীন যে বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই চলছে, তাঁদের নামও তালিকায় থাকছে না। বেসামরিক গেজেটে অন্তর্ভুক্ত ৩৯ হাজার ২৪৫ জন বীর মুক্তিযোদ্ধা রয়েছেন, এর মধ্যে ১ হাজার ৬৩১ জন বিভিন্ন বাহিনীর।

মন্ত্রণালয় বলছে, দেশের ৪৯১টি উপজেলা ও মহানগর কমিটির মধ্যে ৩৭৯টি কমিটির বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের প্রতিবেদন পাওয়া গেছে। সময় বেঁধে দেওয়া হলেও সব প্রতিবেদন পাওয়া যায়নি। এ জন্য এসব তালিকা প্রকাশ আপাতত বাকি থাকছে।

© দিন পরিবর্তন

সম্পাদক ও প্রকাশকঃ মোস্তফা কামাল মহীউদ্দীন, মাগুরা গ্রুপ্রের প্রতিষ্ঠান বাংলাদেশ নিউজ অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের পক্ষে, মোস্তফা কামাল মহীউদ্দীন কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর,কে, মিশন রোড, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ প্লট নং ৩১৪/এ, রোড-১৮, ব্লক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯।

পিএবিএক্সঃ ৮৪৩১৮৮৩-৪, ৮৪৩১০৯৫, ৮৪৩১৮৮৭, সার্কুলেশনঃ ০১৮৪৭৪২১১৫২, বিজ্ঞাপনঃ ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-১৯৩৪৭৮। E-mail: dparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com