১৮-জুলাই-২০২৪
১৮-জুলাই-২০২৪
Logo
জাতীয়

মোহাম্মদপুর কৃষি মার্কেটে ভয়াবহ আগুন

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিতঃ ২০২৩-০৯-১৪ ১৪:২৩:৩৬
...

ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটে। মাত্র ১০ মিনিটের মধ্যে পুরো মার্কেটে ছড়িয়ে যায় আগুন। নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট কাজ করছে। বুধবার (১৩ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩টা ৪৫ মিনিটের দিকে এই অগ্নিকাণ্ড ঘটে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, আগুন লাগার খবর জানতে পেরে ভোর ৪টার দিকে প্রথম ইউনিট আসে। তারপর ধারাবাহিকভাবে ইউনিট আসতেই থাকে। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট কাজ করছে।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন এ তথ্য।

এ ঘটনায় এ পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া তাৎক্ষণিক আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

এদিকে জানা গেছে, পানি স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে আনা কষ্টকর হচ্ছে। ইতোমধ্যে কয়েকটি দোকানের মালামাল পুড়ে গেছে। আর ঘটনাস্থলে উৎসুক জনতার কারণে আগুন নেভানোর কাজে কিছুটা ব্যাহত হচ্ছে। সকাল সাড়ে ৭টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি।

উল্লেখ্য মোহাম্মদপুর কৃষি মার্কেট ঢাকা শহরের একটি গুরুত্বপূর্ণ কৃষিপণ্য বাজার। এটি বাংলাদেশ কৃষি বিপণন অধিদপ্তরের মালিকানায় ১৯৭৮ সালে স্থাপিত হয়। এই মার্কেটের মোট আয়তন ৫ একর। এর মূল ভবনের দক্ষিণ ব্লকে বাংলাদেশ কৃষি বিপণন অধিদপ্তর ও তার জেলা বিপণন কার্যালয় অবস্থিত। কৃষি মার্কেটের দক্ষিণে শিয়া মসজিদ, পশ্চিম পাশে শ্যামলী লিঙ্ক রোড এবং ঢাকার নতুন আবাসিক এলাকা শেখের টেক অবস্থিত। ১৯৭৮ সালে যখন কৃষি মার্কেট চালু করা হয় তখন মার্কেটের পশ্চিম দিকে ছিল নৌঘাট। বর্তমানে দ্রুত ও অপরিকল্পিত নগরায়ণের কারণে নদী ভরাট করে গড়ে তোলা হয়েছে বসতবাড়ি। ফলে কৃষি মার্কেটের সঙ্গে বর্তমানে কোন নৌ যোগাযোগ নেই। সড়ক পথেই সমস্ত মালামাল পরিবহণ করা হয়। ১৯৮২ সালে সরকারের এক আদেশবলে মার্কেটের মালিকানা ও পরিচালনার ভার ঢাকা সিটি করপোরেশনের হাতে ন্যস্ত করা হয়।