২৯-মার্চ-২০২৪
২৯-মার্চ-২০২৪
Logo
জাতীয়

সুবর্ণজয়ন্তীতে সমৃদ্ধ বাংলাদেশ দেখতে চায় সৌদি আরব

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২১-০৩-২৮ ০৭:৩০:৩৭
...

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সমৃদ্ধ বাংলাদেশ দেখতে চায় সৌদি আরব। দেশটির শীর্ষ নেতারা বাংলাদেশের সাফল্য কামনা করেছেন।

এদিকে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছে বাংলাদেশ।
বিগত কয়েক বছর ধরে সৌদি আরব ও বাংলাদেশের সম্পর্ক শক্তিশালী হচ্ছে। উভয় দেশের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক, সামরিক সহযোগিতা বাড়ছে। উভয় পক্ষই আশা করেছে, আগামীতে এই সম্পর্ক আরও শক্তিশালী হবে।

বাংলাদেশ থেকে ২৩ লাখ প্রবাসী সৌদি আরবে নানা পেশায় কাজ করছেন। এতে সৌদি আরব যেমন লাভবান হচ্ছে, বাংলাদেশও লাভবান হচ্ছে। এছাড়া বিভিন্ন ইস্যুতে সৌদি আরবকে অকুণ্ঠ সমর্থন দিয়ে যাচ্ছে বাংলাদেশ। বিশেষ করে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে জোরালো অবস্থান নিয়েছে বাংলাদেশ। হুতি বিদ্রোহীরা সৌদি আরবের বিভিন্ন স্থাপনায় হামলা চালালে বাংলাদেশের পক্ষ থেকে সব সময়ই তীব্র নিন্দা জানিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে অবস্থান স্পষ্ট করা হয়েছে। সে কারণে বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের উষ্ণ সম্পর্ক তৈরি হয়েছে।

দুই দেশের মধ্যে গভীর সম্পর্ক থাকার কারণে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ সরকার ও বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

শুভেচ্ছা বার্তায় তারা বাংলাদেশের রাষ্ট্রপতির সুস্বাস্থ্য কামনা করেন। পাশাপাশি বাংলাদেশের উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করে দেশের সরকার ও জনগণকে শুভেচ্ছা জানান সৌদি রাজপরিবারের সদস্যরা।

বাংলাদেশের স্বাধীনতা দিবসের আগমুহূর্তে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন সৌদি আরবের বাদশা ও যুবরাজ।

এদিকে এ উপলক্ষে এক বার্তায় বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসেফ আল-দুহাইলান বলেছেন, মহান ও সৌভাগ্যবান এই উদযাপনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

তিনি আরও বলেন, একই বছরে একই সঙ্গে দুটি উল্লেখযোগ্য অনুষ্ঠান উদযাপন করছে বাংলাদেশ, যা ইতিহাসে বিরল।

এ উপলক্ষে অনেক আশীর্বাদ বাংলাদেশের জন্য। একই সঙ্গে আমি বাংলাদেশের স্বাধীনতা ও স্বাধীনতা অর্জনে আপসহীন সংগ্রাম ও ত্যাগের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি আমার সর্বোচ্চ শ্রদ্ধা জানাই। সর্বশক্তিমান আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন এই দোয়া করছি।

এদিকে করোনাকালে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে টেলিফোনে একাধিকবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আলাপ করেছেন। এছাড়া চলতি বছর মার্চের প্রথম সপ্তাহে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সৌদি সফর করেছেন। সফরকালে তিনি দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবেইরের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দুই দেশের সম্পর্ক এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বিস্তারিত আলোচনা হয়। উভয় পক্ষই আশা করেছেন দুই দেশের মধ্যে সম্পর্ক আরও নিবিড় হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, সৌদি আরবের সঙ্গে আমাদের খুব গভীর সম্পর্ক রয়েছে। আমরা আশা করছি আগামী দিনে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে।