২৫-মে-২০২৪
২৫-মে-২০২৪
Logo
ঢালিউড

চলছে ‘জওয়ান’ উন্মাদনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ ২০২৩-০৯-১১ ১৯:৩৫:৫৬
...

প্রতিদিন শাহরুখ খানের ‘জওয়ান’ নতুন নতুন রেকর্ড করছে। কিং খান তাঁরই অভিনীত ব্লকবাস্টার ছবি ‘পাঠান’-কে পেছনে ফেলে দিয়েছেন। সারা বিশ্বের বক্স অফিসের নিরিখে ৪ দিনে ৫০০ কোটি ভারতীয় মুদ্রা আয় করে ‘জওয়ান’-এর সাফল্যের মুকুটে আরেকটি নতুন পালক যোগ হয়েছে।

৭ সেপ্টেম্বর অ্যাটলি কুমার পরিচালিত ‘জওয়ান’ ছবিটি মুক্তি পায়। আর মুক্তির প্রথম দিন থেকে এই ছবি রীতিমতো ঝড় তুলেছে। ওপেনিং ডে-তে ৭৫ কোটির বেশি আয় করে নতুন রেকর্ড সৃষ্টি করেছিল ‘জওয়ান’। মুক্তির দ্বিতীয় দিন বক্স অফিসের নিরিখে একটু কম আয় করেছিল এই অ্যাকশন–ধর্মী ছবি। গত শুক্রবার ৫৩ কোটি আয় করে ‘জওয়ান’। শনি আর রোববার আবার দুনিয়াজুড়ে দাপট বেড়েছে ‘জওয়ান’–এর।

গত শনিবার বক্স অফিসের আয়ের অঙ্ক একলাফে অনেকটা বেড়ে গিয়েছিল। এদিন কিং খান আর নয়নতারা অভিনীত ছবিটি ৭৮ কোটি রুপির বেশি আয় করে। এই ঝড়ের দাপট এখনো অব্যাহত। বিভিন্ন ব্যবসায়িক রিপোর্ট অনুযায়ী, গতকাল রোববার কিং খানের এই ছবি সবচেয়ে বেশি আয় করেছে।

গতকাল শুধু ভারতে ছবিটি ৮০-৮২ কোটি রুপি আয় করেছে। কোনো বলিউড ছবি এই প্রথম এক দিনে এত বড় অঙ্কের আয়ের মুখ দেখল। শুধু হিন্দি সংস্করণে এই ছবির ব্যবসা ৭০ কোটির বেশি। এমনকি ‘পাঠান’ আর ‘গদার টু’ মুক্তির প্রথম রোববার ৬০ কোটির অঙ্ক পার করতে পারেনি। ‘জওয়ান’-এর দাপটের সামনে সব ব্লকবাস্টার ছবি এখন সরে গেছে।

এর আগে ২৫০ কোটির অঙ্ক সবচেয়ে দ্রুত পার করা ছবি হিসেবে শীর্ষে ছিল ‘পাঠান’। এরপর সানি দেওলের ‘গদার টু’ ৬ দিনে ২৫০ কোটির অঙ্ক পার করেছিল। শাহরুখের অনুরাগী শুধু দেশে নয়, সারা বিশ্বে ছড়িয়ে আছে। ‘পাঠান’-এর সময় সারা বিশ্বে উন্মাদনা দেখা গিয়েছিল। ‘জওয়ান’ ছবির ক্ষেত্রে একই উন্মাদনা ধরা পড়ছে। বাংলাদেশেও কিং খানের ‘জওয়ান’ সাড়া ফেলেছে। সব মিলে মুক্তির মাত্র ৩ দিনে এই ছবির আয়ের অঙ্ক ৩০০ কোটি পার করে ফেলেছিল। আর সারা দুনিয়ায় এই আয়ের অঙ্ক ছিল ৩৮৪ কোটির বেশি।

কিছু খ্যাতনামা বাণিজ্যবিশ্লেষক আগেই অনুমান করেছিলেন যে এই ছবি মুক্তির চার দিনে দেশ ও বিদেশ থেকে ৫০০ কোটির বেশি আয় করে ফেলবে। আর তাঁদের অনুমান যে সত্য, তা প্রমাণিত। বাণিজ্যবিশ্লেষক রমেশ বালা আজ সোমবার সকালে টুইট করে জানিয়েছেন যে ‘জওয়ান’ মাত্র ৪ দিনে সারা দুনিয়ায় ৫০০ কোটির বেশি ব্যবসা করে ফেলেছে।

শাহরুখের এই ছবি বলিউডের ইতিহাসে সবচেয়ে দ্রুত ৫০০ কোটি আয়কারী ছবি হিসেবে শীর্ষে উঠে এসেছে। বাণিজ্যবিশ্লেষক মনোবালা বিজয়বালন তাঁর টুইটার অ্যাকাউন্টে জানিয়েছেন যে ‘জওয়ান’ মাত্র ৪ দিনে ৫০০ কোটির ক্লাবের সদস্য হয়েছে। কোনো বলিউড ছবি হিসেবে এটা সবচেয়ে সেরা জয়। মনোবালা বিজয়বালন এই টুইটে আরও জানিয়েছেন যে শাহরুখ একমাত্র অভিনেতা, যাঁর একই বছরে দু–দুটি ছবি ৫০০ কোটি ক্লাবের সদস্য হলো। এখন দেখা যাক, কিং খানের সাফল্যের মুকুটে আরও কত পালক উঠে আসে।