• ঢাকা
  • ২৩-জুন-২০২১
img

নোকিয়ার সঙ্গে স্যামসাংয়ের চুক্তি

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৩-১১ ১৭:১৭:২১
photo

পেটেন্ট লাইসেন্স বিষয়ে স্যামসাংয়ের সঙ্গে চুক্তি করেছে নোকিয়া। চুক্তিতে উল্লিখিত পেটেন্টগুলো  ভিডিও'র মান বিষয়ে গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে এই ফিনিশ টেলিকম প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠান দুটি চুক্তির আর্থিক শর্তাবলী প্রকাশ না করলেও এর ফলে নোকিয়ার পেটেন্ট করা প্রযুক্তি স্যামসাং ব্যবহার করবে এবং নোকিয়া এজন্য রয়্যালটি পাবে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। নোকিয়ার পেটেন্ট পোর্টফোলিওতে প্রায় ২০ হাজার পেটেন্ট রয়েছে, এর মধ্যে প্রায় সাড়ে তিন হাজার ৫জি'র জন্য গুরুত্বপূর্ণ।

রয়্যালটি ও পেটেন্ট লাইসেন্স প্রশ্নে স্যামসাংয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী এরিকসন যুক্তরাষ্ট্রে মামলা করার কয়েক মাসের মধ্যেই এই চুক্তির ঘোষণা এলো।

এরিকসন মামলা করার পরপরই যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য কমিশন গত মাসে জানায় যে তারা এ বিষয়ে তদন্ত শুরু করবে। এরিকসনের দাবি, স্যামসাং ৪জি এবং পরবর্তী প্রজন্মের ৫জি অবকাঠামোয় বেশ কিছু পেটেন্ট লঙ্ঘণ করেছে এবং এজন্য ক্ষতিপূরণ দাবি করেছে।

© দিন পরিবর্তন

সম্পাদক ও প্রকাশকঃ মোস্তফা কামাল মহীউদ্দীন, মাগুরা গ্রুপ্রের প্রতিষ্ঠান বাংলাদেশ নিউজ অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের পক্ষে, মোস্তফা কামাল মহীউদ্দীন কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর,কে, মিশন রোড, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ প্লট নং ৩১৪/এ, রোড-১৮, ব্লক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯।

পিএবিএক্সঃ ৮৪৩১৮৮৩-৪, ৮৪৩১০৯৫, ৮৪৩১৮৮৭, সার্কুলেশনঃ ০১৮৪৭৪২১১৫২, বিজ্ঞাপনঃ ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-১৯৩৪৭৮। E-mail: dparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com