২৪-জুন-২০২৪
২৪-জুন-২০২৪
Logo
ময়মনসিংহ

ইসলামপুরে ভাঙ্গন আতংকে নদী পাড়ের মানুষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ ২০২৩-০৯-১১ ১৪:৫১:০৩
...

আবুল কাশেম জামালপুর: 

জামালপুরের ইসলামপুর উপজেলার গোয়ালেরচর ইউনিয়নের মোহাম্মদপুর বালুরচর এলাকায় ব্রক্ষপুত্র নদে ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হয়েছে।  এতে আতংকে রয়েছে ওইসব নদী পাড়ের শত শত মানুষ। ভাঙ্গনের জন বসতি,ফসলি জমি,হাট বাজার,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,মসজিদ মাদ্রাসা।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়,উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং অবৈধভাবে বালু উত্তোলনের ফলে পুরাতন ব্রহ্মপুত্র নদে ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হয়। ভাঙ্গনের শিকার মোরাদজ্জামাল  জানান, আমার বাড়ি এ যাবৎ ৭ বার ভেঙেছি এখন আর উপায় নেই অন্যের বাড়িতে আশ্রয় নিতে হবে।  

নাম প্রকাশের অনিচ্ছুক যুবলীগের নেতা বলেন, দীর্ঘদিন থেকে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের ফলে এই ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। সরকারের কোটি টাকা ব্যয়ে নব নির্মিত সরকারী প্রাথমিক বিদ্যালয়টি এখন হুমকির মুখে পড়েছে। বর্তমানে  ভাঙ্গন আতংকে রয়েছে মোহাম্মদপুর বালুরচর এলাকাবাসি। ভাঙ্গন রোধ করতে না পারলে  ইসলামপুরের  এবং বকশীগঞ্জ উপজেলার সাথে একমাত্র সড়কের যোগাযোগ  বিচ্ছিন্ন  হয়ে যাবে। 

এলাকাবাসীর  জোর দাবী,বাঁশ আর বালুর বস্তা ফেলে ভাঙ্গন রোধ কারা যাবে না।তাই  আমরা নদী ভাঙ্গন এর স্থায়ী সমাধান চাই।  এ ব্যাপারে গোয়ালেরচর ইউনিয়ন পরিষদের চেয়াারম্যান আব্দুর রহিম বাদশা বলেন,আমি বিষয়টি ধর্মপ্রতিমন্ত্রী আলহাজ্ব ফরিদুল হক খান দুলাল এমপি, জেলা পানি উন্নয়ন বোর্ডসহ স্থানীয় প্রশাসনকে অবহিত করায় ইতিমধ্যেই জামালপুর পানি উন্নয়ন  বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম পরিদর্শন করে ১০৫ মিটার  ভাঙ্গন রোধের জন্য ৭ হাজার ৫শ জিও ব্যাগ এবং নগদ ৩০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন বলে জানান।