• ঢাকা
  • ১৮-মে-২০২১
img

গবেষণা: দাঁত পরিষ্কারে কমতে পারে করোনার ঝুঁকি

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৪-২৬ ১২:৪৭:০২
photo

মুখ থেকে ফুসফুসে যখন পৌঁছে যায় করোনাভাইরাস, তখনই তার প্রভাব মারাত্মক হয়ে ওঠে। এ জন্য মুখ পরিষ্কার রাখা খুব জরুরি। সম্প্রতি 'ওরাল মেডিসিন অ্যান্ড ডেন্টাল রিসার্চ' পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, মাউথওয়াশে এমন কিছু পদার্থ থাকে যেগুলো করোনার সংক্রমণ কম করতে পারে। তবে আপনি যদি দাঁত পরিষ্কার রাখেন তবে ফুসফুসে পৌঁছানোর আগেই ভাইরাসকে ধ্বংস করা সম্ভব।

গবেষণা অনুযায়ী, যাদের দাঁত দিয়ে রক্ত পড়ার সমস্যা রয়েছে, তাদের রক্তের মাধ্যমে ভাইরাস অনেক তাড়াতাড়ি মুখ থেকে ফুসফুস পর্যন্ত পৌঁছে যায়। প্রমাণ মিলেছে যে, নিঃশ্বাসের তুলনায় রক্তের মাধ্যমে অনেক তাড়াতাড়ি ফুসফুসে আক্রমণ করছে ভাইরাস। 

যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আয়েন চ্যাপেল বলেছেন, এই গবেষণা থেকে আমরা বুঝতে পারি কারো ফুসফুস কেন আক্রান্ত আর কারো কেন হয় না।

গবেষকরা লক্ষ করেছেন যে মাড়িতে যে রোগ হয় তা মাড়িকে ফুটো করে তোলে, ফলে অণুজীবগুলো রক্তে প্রবেশ করতে পারে। মাড়ির রক্তনালী থেকে ভাইরাস ঘাড় তারপর বুকের শিরার মধ্য দিয়ে চলে যায় যা পরিবর্তীতে ফুসফুসে পৌঁছায়।

গবেষণা বলছে, যাদের দাঁতে খাবার জমে জমে নোংরা স্তর পড়ে যায়, তাদের ক্ষেত্রেও ভাইরাস মুখ থেকে ফুসফুস পৌঁছে যাচ্ছে আরো দ্রুত। তাই দাঁত মাজা এবং মাউথওয়াশ ব্যবহার করার, নিয়মিত ফ্লস করার মতো সাধারণ অভ্যাসগুলো আপনার শরীরে করোনার প্রভাব কম করতে পারে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

© দিন পরিবর্তন

সম্পাদক ও প্রকাশকঃ মোস্তফা কামাল মহীউদ্দীন, মাগুরা গ্রুপ্রের প্রতিষ্ঠান বাংলাদেশ নিউজ অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের পক্ষে, মোস্তফা কামাল মহীউদ্দীন কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর,কে, মিশন রোড, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ প্লট নং ৩১৪/এ, রোড-১৮, ব্লক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯।

পিএবিএক্সঃ ৮৪৩১৮৮৩-৪, ৮৪৩১০৯৫, ৮৪৩১৮৮৭, সার্কুলেশনঃ ০১৮৪৭৪২১১৫২, বিজ্ঞাপনঃ ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-১৯৩৪৭৮। E-mail: dparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com