১৬-এপ্রিল-২০২৪
১৬-এপ্রিল-২০২৪
Logo
লাইফস্টাইল

রোগ প্রতিরোধে কচি ডাব এর পানির উপকারিতা

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২১-০৩-২৩ ১৮:০৩:৪৪
...

ডাব এর পানি অনেক মজাদার একটি পানি। প্রাকৃতিক এই পানির অনেক চাহিদা। ডাব-এর পানি হচ্ছে ডাবের ভেতরের স্বচ্ছ ও সুপেয় পানি।

আমরা অনেক ধরনের পানীয় পান করে থাকি। কিন্তু এই সকল পানীয়র উপকারিতা বা অপকারিতা সম্পর্কে আমাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। কোমল পানীয়তে রয়েছে ক্যাফেইন, সুগার ,অ্যালুমিনিয়াম, ফসফরিক এসিড, কার্বন-ডাই অক্সাইড ইত্যাদি। এগুলো দেহের ক্ষতি করে থাকে। তবে এর থেকে মুক্তি পেতে আমাদের দরকার ডাবের পানি। ডাব-এর পানিতে যে পরিমাণ ভিটামিন ও মিনারেল রয়েছে তা অনেকের জানা নেই। ডাবের পানি অত্যন্ত পুষ্টিকর একটি পানীয়।

ডাবের পানির পুষ্টি উপাদান : প্রতি ১০০ গ্রাম ডাব-এর পানিতে জলীয় অংশ ৯৫ গ্রাম খনিজ পদার্থ ০.৩ গ্রাম আমিষ ২.৩ গ্রাম শর্করা ২.৪ গ্রাম. চর্বি ০.১ গ্রাম,ক্যালসিয়াম ১৫ মিলিগ্রাম, ফসফরাস ০.০১ মিলিগ্রাম, আয়রন ০.১ মিলিগ্রাম, ভিটামিন বি ১-০.১১ মিলিগ্রাম, ভিটামিন-বি২ ০.০২ মিলিগ্রাম, ভিটামিন-সি ৫ মিলিগ্রাম ও খাদ্যশক্তি ২৩ কিলোক্যালরি।

তাহলে আসুন জেনে নেওয়া যাক ডাবের পানি পান করলে মানুষের শরীরের কোন কোন উপকার হয়ে থাকেঃ

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : রিবোফ্লেবিন, নিয়াসিন, থায়ামিন এবং পেরিডক্সিন সমৃদ্ধ ডাব-এর পানি রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সহায়তা করে। এছাড়া এর অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যকটেরিয়াল উপাদান বিভিন্ন ধরনের ভাইরাসের আক্রমণ থেকেও রক্ষা করতে সহায়তা করে।

ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করে : ডাবের পানি ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করতে সাহায্য করে থাকে। এটি ত্বকের জন্য বিশেষভাবে কার্যকরী। নানা সমস্যা যেমন ব্রন,মেছতা, ছোপ ছোপ দাগ, উজ্জ্বলতা হারানো, ত্বকের ইনফেকশন এই সব সমস্যা দূর করে নিয়মিত ডাবের পানি পান করার অভ্যাস।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে : ডাব-এর পানি আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। ডাবের পানির প্রাকৃতিক মিনারেল শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে এবং সেই সাথে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ করে।
এতে করে হৃদরোগের ঝুঁকি কমে এবং এর পাশাপাশি অন্যান্য কার্ডিওভ্যসকুলার রোগের সম্ভাবনা কমে।

ওজন কমাতে সাহায্য করে থাকে : ওজন কমানোর জন্য ডাবের পানি দারুন কাজ করে থাকে। যেকোন চিনিযুক্ত ফলের জুসের চাইতে বেশি কাযকরী এই ডাব-এর পানি। কারণ ডাবের পানিতে বিন্দুমাত্র ফ্যাট নেই।

বয়সের ছাপ দূর করে : নিয়মিত ডাব-এর পানি পান করলে আপনার মুখে বয়সের ছাপ দূর হবে। ডাবের পানি পান করার পাশাপাশি ত্বকে সরাসরি ডাবের পানি ব্যবহারও অনেক উপকারি।

কোষ্ঠকাঠিন্য দূর করে : ডাব-এর পানি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে থাকে। বদহজমের কারণে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা নিয়মিত ডাবের পানি পান করার অভ্যাসে সহজেই দূর করা সম্ভব।