২০-এপ্রিল-২০২৪
২০-এপ্রিল-২০২৪
Logo
লাইফস্টাইল

স্ট্রেস থেকে মুক্তির ৫ উপায়

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২১-০৩-২৭ ১৪:০৩:৫৪
...

আজকের এই দ্রুততম দুনিয়াতে টিকে থাকতে যে প্রতিনিয়ত হাজারো সমস্যার মোকাবিলা করতে হয় সবাইকে। তাই বাড়ছে মানুষের মানসিক চাপ। আর এই মানসিক চাপে পড়ে এক-একজন করে ফেলছেন এক-এক রকম আচরণ। কিভাবে স্ট্রেস কাটিয়ে উঠবেন জীবন থেকে? জেনে নিন, ঝটজলদি ৫টি উপায়।

১) হাঁটুন। হাঁটা খুব ভাল ব্যায়াম। রোজ নিয়ম করে খানিকটা সময় হাঁটলে শরীরের পক্ষে তো ভালই। পাশাপাশি, আপনার মানসিক ব্যায়ামও হয়। হাঁটলে নিশ্চয়ই আপনার স্ট্রেস কমবে।

২) যোগা করুন অবশ্যই। এই দ্রুত গতির জীবন থেকে রোজ নিজের জন্য আধ ঘণ্টা সময় বের করে নিন যোগা করার জন্য। নিয়মিত যোগা করলে, কাটিয়ে উঠতে পারবেন স্ট্রেস।

৩) ঘুমনোটা খুব জরুরি। সারাদিন এত কাজে ব্যস্ত থাকেন যে, ঘুমের জন্য সময় নেই। একদম এমন করবেন না। সব কাজের পাশাপাশি নিয়ম করে অন্তত ৮ ঘণ্টা ঘুমের জন্য রাখুন। তাহলেই আপনি স্ট্রেস থেকে রেহাই পাবেন।

৪) পজিটিভ চিন্তাভাবনা করুন। নেতিবাচক চিন্তা আপনাকে চিন্তার মধ্যে ফেলে দেব। কিন্তু যদি আপনি পজিটিভ চিন্তা করেন, তাহলে অবশ্যই স্ট্রেসমুক্ত জীবনযাপন করতে পারবেন।

৫) শুধু পেট ভরালেই হবে না। ভাল খাবার খান। যে খাবারে ক্যালোরি বেশি থাকে, ডাক্তারের পরামর্শ মতো সেই ধরনের খাবার খান। তাহলে আপনার শরীর ভাল থাকবে, আর স্ট্রেস থেকে রেহাই পাবেন।