২৮-মার্চ-২০২৪
২৮-মার্চ-২০২৪
Logo
সারাদেশ

গুলিস্তানে উচ্ছেদ অভিযান, হকারদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ ২০২২-০৯-১৪ ১৮:৪২:২৬
...

সড়ক ও ফুটপাতের ওপর অবৈধভাবে স্থাপিত দোকানপাট ও হকার উচ্ছেদ অভিযান শুরু হতেই সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন রাজধানীর গুলিস্তান এলাকার হকাররা।  এ সময় তাদেরকে অভিযানের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়।  গতকাল মঙ্গলবার দুপুর ১টার দিকে গুলিস্তান এলাকায় উচ্ছেদ অভিযানে নামে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।  

জানা যায়, অভিযান শুরুর পর একজনকে জরিমানা করা হয়।  তখনই হকাররা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।  এরপর হকাররা গুলিস্তান এলাকা ঘুরে বিক্ষোভ মিছিল করেন। 

এ সময় বিক্ষোভকারীরা দাবি জানিয়ে বলেন, কোথাও পুনর্বাসন না করে উচ্ছেদ করাটা আমরা মেনে নেব না।  এই অভিযান বন্ধ করতে হবে। 

বাংলাদেশ হকার্স ইউনিয়নের উপদেষ্টা জলি তালুকদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা বলতে চাই, আপনি হকারদের বিষয়ে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, আশা করি সেই প্রতিশ্রুতি আপনি রাখবেন।  যদি না রাখেন তাহলে আপনাদের কথাও আমরা রাখতে পারব না।  আমাদের যদি গায়ের জোরে জায়গা থেকে তুলে দিতে চান, তাহলে আমরা প্রতিরোধ গড়ে তুলব। 

বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাসিম কবির বলেন, আমরা শুনেছি হকারদের জন্য মেয়র সাহেব একটি মার্কেট করছেন।  উনি বলেছেন ওখানে নাকি হকারদের জায়গা দেওয়া হবে।  আমরা বলতে চাই, আপনারটা হবে নগদ আর আমাদেরটা হবে বাকি।  এটা আমরা মেনে নেব না। 

তিনি বলেন, আপনারা মার্কেট করবেন সেখানে ৪ থেকে ৫ বছর সময় লাগবে।  এই লম্বা সময়টা আমাদের হকাররা কোথায় যাবে আজ আমাদের হকারদের ব্যবস্থা করবেন, তারপর আমরা জায়গা ছাড়ব।  এখন আপনারা চাইলে পাঁচতলা মার্কেট করেন বা একশ তলা বিল্ডিং করবেন, সেটা আপনাদের বিষয়।