• ঢাকা
  • ১৮-মে-২০২১
img

ব্রাহ্মণবাড়িয়া তাণ্ডব: ২০ মাদ্রাসা ছাত্র বহিষ্কার

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৪-২৭ ০৭:০৩:২০
photo

গত ২৬ মার্চ ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডব ঘটনার সময় সরকারি স্থাপনায় হামলার অভিযোগে জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার দাওরায়ে হাদিস বিভাগের ২০ জন ছাত্রকে মাদ্রাসা থেকে বহিষ্কার করা হয়েছে। 

সোমবার রাতে মাদ্রাসার শিক্ষা সচিব মুফতি সামছুল হক সরাইলী স্বাক্ষরিত এক আদেশে তাদের বহিষ্কার করা হয়।  

বহিষ্কৃত ২০ জনই জেলা শহরের কান্দিপাড়া জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার ২০২০-২০২১ ঈসায়ী শিক্ষাবর্ষের ছাত্র ছিল।

বহিষ্কৃতরা হলেন- আশেক এলাহি, আবু হানিফ, মিছবাহ উদ্দিন, আশরাফুল ইসলাম, আলাউদ্দিন, মবকুল হুসেন, রফিকুল ইসলাম, মুবারকুল্লাহ, বোরহান উদ্দিন, আব্দুল্লাহ আবজাল, মো. জুবায়ের, হিজবুল্লাহ রাহমানী, জুবায়ের, শিব্বির আহমদ, ইফতেখার আদনান, সাইফুল ইসলাম, মো. সোলাইমান, রাকিব বিল্লাহ, তারেক জামিল ও মো. হাবিবুল্লাহ। তাদের প্রত্যেকের বয়স ২০ থেকে ২২ বছরের মধ্যে।

মাদ্রাসার শিক্ষা সচিব মুফতি সামছুল হক সরাইলী স্বাক্ষরিত ওই আদেশের সূত্রে জানা গেছে, জামিয়ায় ভর্তি পালনীয় শর্তাবলীর ২৫ নম্বর ধারায় মাদ্রাসার সমুদয় রীতিনীতি ও আইনকানুন অমান্য করে হুজুরদের বাঁধাকে উপেক্ষা করে গত ২৬ মার্চ বিকেলে জেলার সরকারি স্থাপনায় হামলা চালানো হয়। হামলায় এই ২০ জন মাদ্রাসার ছাত্র অংশ নিয়েছে বলে মাদ্রাসা কর্তৃপক্ষ জানতে পেরেছে। তাই তাদেরকে মাদ্রাসা থেকে বহিষ্কার করেছে জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা কর্তৃপক্ষ।

বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার সিনিয়র শিক্ষক আব্দুল হক বলেন, ২৬ মার্চ মাদ্রাসার শিক্ষকদের বাঁধা-নিষেধ উপেক্ষা করে এই ২০ ছাত্র তাণ্ডবে অংশ নিয়ে সরকারি স্থাপনায় হামলা চালিয়েছে। তাই তাদের মাদ্রাসা থেকে বহিষ্কার করা হয়েছে।

© দিন পরিবর্তন

সম্পাদক ও প্রকাশকঃ মোস্তফা কামাল মহীউদ্দীন, মাগুরা গ্রুপ্রের প্রতিষ্ঠান বাংলাদেশ নিউজ অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের পক্ষে, মোস্তফা কামাল মহীউদ্দীন কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর,কে, মিশন রোড, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ প্লট নং ৩১৪/এ, রোড-১৮, ব্লক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯।

পিএবিএক্সঃ ৮৪৩১৮৮৩-৪, ৮৪৩১০৯৫, ৮৪৩১৮৮৭, সার্কুলেশনঃ ০১৮৪৭৪২১১৫২, বিজ্ঞাপনঃ ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-১৯৩৪৭৮। E-mail: dparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com