১৯-এপ্রিল-২০২৪
১৯-এপ্রিল-২০২৪
Logo
খেলাধুলা

২০২৩ বিশ্বকাপের পর ফ্যাব ফোরের অবসরের ইঙ্গিত তামিমের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ ২০২২-০৭-১৪ ১৭:২১:৩৪
...

ভারতে অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর তিনি নিজেসহ চার সিনিয়র খেলোয়াড় ৫০ ওভার ফর্মেট থেকে অবসর নিতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

টাইগার অধিনায়ক তামিমের সাথে অন্য তিন খেলোয়াড় - সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদ।  ওয়ানডে ফর্মেটে বাংলাদেশকে শক্তিশালী দলে পরিনত করা এ চারজনকে ‘ফ্যাবুলাস ফোর’ হিসেবে আখ্যায়িত করা হয়।

বুধবার গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ৯ উইকেটে জয়ের পর ওমন মন্তব্য করেন তামিম।

তামিম বলেন, ‘২০২৩ বিশ্বকাপ সম্ভবত আমাদের সবার জন্য সবচেয়ে বড় ইভেন্টগুলোর মধ্যে একটি হবে। বিশেষ করে আমাদের চার জনের, সম্ভবত সেখানেই সমাপ্তি ঘটবে এবং আমাদের সেরা কম্বিনেশন এবং সম্ভাব্য সেরা দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। ’

প্রথম ম্যাচটি ৬ উইকেটে জয়ের পর এবং দ্বিতীয়টিও জিতেছে বাংলাদেশ দল শুধুমাত্র ওয়ানডে সিরিজ জয়ই নিশ্চিত করেনি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা ১০ ম্যাচ জিতেছে টাইগাররা।

সেই সাথে টানা পঞ্চমবারের মত দ্বিপাক্ষীক সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ।  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা চতুর্থ সিরিজ জয় টাইগারদের।

দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হবার পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ (একটি বৃষ্টিতে পরিত্যক্ত) ব্যবধানে হারে বাংলাদেশ।  স্বভাবতই ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের জন্য আনন্দের উপলক্ষ এনে দিয়েছে।

তামিম বলেন, ‘সিরিজের শুরুতে আমি বলেছিলাম, একটি ফরম্যাট নিয়ে আমরা সত্যিই গর্বিত এবং সত্যিই ভালো খেলছি। আমরা টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজ হেরেছি, ড্রেসিংরুম আনন্দময় ছিলো না।  দলের সবাই জয়ের জন্য মরিয়া ছিল। সত্যিকারার্থেই এটা অত্যন্ত ভাল কিছু। তবে এখনো অনেক ক্ষেত্রে উন্নতি করতে হবে। ’

তিনি আরও বলেন, ‘এমনকি টেস্ট ম্যাচেও যা রান পেয়েছি, তাতে আমি ভালো ব্যাটিং করেছি।  তবে যা ভুল করেছি তা হলো- ইনিংস বড় করতে পারিনি।  আমি এটাকে খুব সহজভাবে নিচ্ছি, আমি শুধু ছন্দে থাকতে চাই এবং পরিস্থিতি দেখুন, আপাতত আমাদের জন্য সবকিছুই ভালো যাচ্ছে । ’

বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদের বোলিংয়ের প্রশংসা করেছেন তামিম।  তিনি বলেন, এই কন্ডিশনে দক্ষতাকে কাজে লাগিয়ে বুদ্ধিমত্তার সাথে বোলিং করেছেন নাসুম।  ১০ ওভারে ১৯ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন নাসুম।

তামিম বলেন, ‘নাসুম মেধাবী। সাকিব যখন দলে থাকে, সে খেলার সুযোগ পায় না।  আমার মনে হয়, অবিশ্বাস্য বোলিং করেছে সে।  কন্ডিশনকে খুব ভালোভাবে ব্যবহার করেছে নাসুম। ’