২০-এপ্রিল-২০২৪
২০-এপ্রিল-২০২৪
Logo
লাইফস্টাইল

একাধিক মাস্ক কি করোনা থেকে সুরক্ষা দেবে?

দিন পরিবর্তন ডেস্ক

প্রকাশিতঃ ২০২১-০৩-২৬ ১৪:২৭:২৩
...

করোনা থেকে সবচেয়ে বেশি সুরক্ষ দেয় মাস্ক। তবে শুধু মাস্ক ব্যবহার করলেই যে করোনা থেকে দূরে থাকা যাবে বিষয়টি এমন নয়। করোনা সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা অনেক বেশি জরুরি। বাড়তি সতর্কতার জন্য অনেকে ফেস শিল্ডের সঙ্গে মাস্ক পরে, অনেকে আবার দুটি মাস্ক পরে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো জায়গায় নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনসহ আরো খ্যাতনামা ব্যক্তি একটি মাস্ক ব্যবহার করেছেন। অনেকেই ভাবেন, একটির চেয়ে দুটি ভালো, সেই হিসেবে দুটি বা তিনটি মাস্ক পরে থাকেন। তবে একের অধিক মাস্ক কি করোনা থেকে সুরক্ষা দিতে পারে- এইটাই এখন প্রশ্ন।

একটির বেশি মাস্ক পরা কতটা জরুরি

চিকিৎসার দৃষ্টিকোণ থেকে একের বেশি মাস্ক ব্যবহার জীবাণু এবং ভাইরাসের প্রবেশের পক্ষে আরো কঠোর বাধা তৈরি করে এবং ভাইরাসের বিস্তার রোধে ভালো কাজ করে।

তবে দ্বিগুণ সুরক্ষা একজন অসুস্থ মানুষ থেকে একজন সুস্থ ব্যক্তির মধ্যে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি হ্রাস করে দেবে এই ধারণার বিপরীতে বিশেষজ্ঞরা। তারা বলছেন, একটির ওপর আরেকটি মাস্ক পরলে ড্রপলেটগুলো মাঝখানে বাধা পরতে পারে। এ ছাড়া একাধিক মাস্ক পরার অর্থ হলো আপনি বেশি সতর্ক।

করণীয়

দুই-তিন লেয়ার ফেব্রিক আছে এমন মাস্ক ব্যবহার করলে সুরক্ষা পায় বলে ধারণা করা হয়েছে। কয়েক লেয়ারের মাস্ক ব্যবহার করা অনেক উপকারী। তবে একাধিক মাস্ক ব্যবহারের বিষয়ে নিষেধ করা হয়েছে। সার্জিক্যাল মাস্ক সাধারণ মানুষের ব্যবহারের উপযোগী এবং অন্যদিকে এন নাইন্টিফাইভ মাস্ক ফ্রন্টলাইনারদের জন্য। তবে দুটি মাস্ক একসঙ্গে ব্যবহার করলে যে কাজ বেশি হবে বিষয়টি এমন না।

আর দ্বিতীয় বিষয় হলো, দুটি মাস্ক একসঙ্গে পরলে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হতে পারে। তবে চিকিৎসার কাজের সঙ্গে জড়িত হলে শুধু সে ক্ষেত্রে দুটি মাস্ক ব্যবহার করা যেতে পারে। তবে এর চেয়ে এননাইন্টিফাইভ মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞরা।

সব সময় একটি বিষয় মনে রাখবেন, শুধু মাস্ক পরলেই করোনা থেকে দূরে থাকা যাবে বিষয়টি এমন নয়। সবচেয়ে জরুরি হলো সামাজিক দূরত্ব বজায় রাখা।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।