• ঢাকা
  • ১৮-মে-২০২১
img

হিমছড়িতে ফের সৈকতে ভেসে এল মৃত তিমি

দিন পরিবর্তন ডেস্ক প্রকাশিত : ২০২১-০৫-০৩ ০৬:৫৪:৪৬
photo

কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের হিমছড়ি সৈকতে আবার ভেসে এসেছে একটি মৃত তিমি।

রবিবার বিকেলে ২২ ফুট লম্বা ও আনুমানিক তিন টন ওজনের তিমিটি সৈকতে ভেসে আসে। ধারণা করা হচ্ছে তিমিটি ২০-২৫ দিন আগে গভীর সাগরে মারা গেছে।

এর আগে গত ৯ ও ১০ এপ্রিল হিমছড়ি সৈকতে ভেসে এসেছিল ১৫ ও ১০ টন ওজনের দুটি মৃত তিমি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আমিন আল পারভেজ বলেন, এটি আকারে আগের দুটির তুলনায় অনেক ছোট। তিমির মাথা ও লেজের অংশ পচে-গলে বিকৃত হয়ে গেছে। মারাত্মক দুর্গন্ধ ছড়াচ্ছিল তিমিটি, তাই সেটিকে বালুচরে পুঁতে ফেলা হয়েছে। ধারণা করা হচ্ছে, ২০-২৫ দিন আগে তিমিটি গভীর সাগরে মারা গেছে। জোয়ারে ভেসে আসতে এত দিন লেগেছে।

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণয় চাকমা বলেন, বেলা তিনটার জোয়ারে তিমিটি ভেসে আসে হিমছড়ি সৈকতে। তিমিটি লম্বায় ২২ ফুট, পেটের বেড় ১১ ফুট।

পরিবেশবাদী সংগঠন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা বলেন, ১৯৯৬ ও ২০০৮ সালে দুটি বিশাল তিমি এভাবে সৈকতে ভেসে এসেছিল। কিন্তু কোনোটির তদন্ত হয়নি। গত ৯ ও ১০ এপ্রিল আবার বিশাল দুটো মৃত তিমি সৈকতে ভেসে এলেও মৃত্যুর রহস্য উদ্‌ঘাটিত হয়নি। বারবার কেন হিমছড়ি সৈকতে তিমির মরদেহ ভেসে আসছে, এর রহস্য উদ্‌ঘাটন দরকার।

© দিন পরিবর্তন

সম্পাদক ও প্রকাশকঃ মোস্তফা কামাল মহীউদ্দীন, মাগুরা গ্রুপ্রের প্রতিষ্ঠান বাংলাদেশ নিউজ অ্যান্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের পক্ষে, মোস্তফা কামাল মহীউদ্দীন কর্তৃক সিটি পাবলিশিং হাউজ, ১ আর,কে, মিশন রোড, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ প্লট নং ৩১৪/এ, রোড-১৮, ব্লক-ই, বসুন্ধরা আ/এ, ঢাকা-১২২৯।

পিএবিএক্সঃ ৮৪৩১৮৮৩-৪, ৮৪৩১০৯৫, ৮৪৩১৮৮৭, সার্কুলেশনঃ ০১৮৪৭৪২১১৫২, বিজ্ঞাপনঃ ০১৮৪৭-০৯১১৩১, ০১৮৪৭-৪২১১৫৩, ০১৭৩০-১৯৩৪৭৮। E-mail: dparibarton@gmail.com, Advertisement: dpadvt2021@gmail.com